লাল বিশেষ: ব্রায়ান মে হ্যান্ডক্র্যাফেড গিটার

June 28, 2022 0 By pkdv

গিটারবাদীরা একটি বিশেষ প্রজনন, পাশাপাশি তাদের মধ্যে অনেকগুলি তারা যে যন্ত্রগুলি খেলতে পারে তার সাথে ঘনিষ্ঠ সংযোগ রয়েছে। এটি গিটার একটি বিশেষ ব্র্যান্ড হতে পারে, অথবা তারা খুঁজছেন শব্দগুলি সম্পাদন করতে একটি নির্দিষ্ট কনফিগারেশন প্রয়োজন। ব্রায়ান মে তার লাল বিশেষ করতে কোন যন্ত্রের সাথে কোনও উপকরণের সাথে কোনও ভাল বন্ধন নেই। গিটারটি তিনি রাণী এবং তার পাশাপাশি তার পেশার সাথে তার পেশার সাথে অভিনয় করেছিলেন এবং তার চেয়েও বেশি নম্র সূচনা নিয়েছিলেন। এটি ব্রায়ান এবং তার বাবা হ্যারল্ড দ্বারা স্ক্র্যাচ থেকে উন্নত করা হয়েছিল।

একটি তরুণ ব্রায়ান ব্র্যান্ড নতুন লাল বিশেষ খেলতে পারে। মূল handcrafted pickups ডিস্ক চুম্বক নোট করুন
এটি ছিল 1960 এর দশকের প্রথম দিকে একটি তরুণ কিশোর ব্রায়ান একটি বৈদ্যুতিক গিটার চেয়েছিলেন। এই বিষয়টি ছিল মোটামুটি নতুন যন্ত্রগুলি এখনও ব্যয়বহুল ছিল – অসংখ্য ডলারে। মাঝারি পরিবারের বাজেটের বোঝার বাইরে ভাল। সব যদিও হারিয়ে ছিল না। ব্রায়ান এর বাবা হ্যারল্ড একটি বৈদ্যুতিক প্রকৌশলী পাশাপাশি একটি হ্যাকার ছিল। তিনি পরিবারের রেডিও, টিভি, পাশাপাশি বাড়ির চারপাশে আসবাবপত্র তৈরি করেছিলেন। হ্যারল্ডের একটি পিতা-পুত্র প্রকল্প হিসাবে স্ক্র্যাচ থেকে একটি নতুন বৈদ্যুতিক গিটার বিকাশের পরামর্শ দেন। এটি ছিল দুই বছরের ওডিসির শুরুতে এর ফলে বিশ্বের একটি সুপরিচিত বাদ্যযন্ত্রের বিকাশের ফলে।

ব্রায়ান ইতিমধ্যে একটি সম্পন্ন গিটারবাদী ছিল, তার বাবার জর্জ ফর্মবি বেনজো-উকুল্লেতে এবং সেইসাথে একটি Egmond শাব্দ গিটারকে স্নাতক করার সাথে সাথে আবিষ্কার করেছিলেন। ইলেকট্রিক গিটার মধ্যে ব্রায়ান এর প্রথম forays যে egmond রাখা পরীক্ষা থেকে এসেছিলেন। আপনি যদি নিকটবর্তী হন তবে আপনি এমনকি লাল বিশেষটির চূড়ান্ত শৈলীতে এটি প্রভাবটি দেখতে পারেন।

শরীরের পাশাপাশি ঘাড়

গিটার গলায় মহগনি, ভিক্টোরিয়ান যুগের ফায়ারপ্লেস মৃৎপাত্রের তৈরি। অগ্নিকুণ্ড যা ভবনটি দীর্ঘদিন ধরে চলেছিল, সেইসাথে হ্যারল্ড তার কর্মশালায় মৃত্তিকাটি ঘটেছিল। ব্রায়ানটি ঘাড়টি খোদাই করে ম্যাচস্টিক্সের সাথে wormholes ভরাট।

লাল বিশেষ কেন্দ্রের কেন্দ্রটি ওক থেকে উত্পাদিত হয়েছিল, কাঠের পুরানো টেবিল থেকে পুনর্ব্যবহৃত হয়েছিল। গিটার পক্ষের দুর্বল উপাদান থেকে তৈরি করা যেতে পারে কারণ তারা স্ট্রিং টান সমর্থন করতে হবে না। এই ব্লকবোর্ড তৈরি করা হয় – একটি প্রকৌশলী উপাদান ব্যহ্যাবরণ দুটি টুকরা মধ্যে sandwicked একটি প্রকৌশলী উপাদান। এই সব কাঠ কাটা, উত্কীর্ণ, পাশাপাশি শুধুমাত্র হাত সরঞ্জাম ব্যবহার আকৃতির ছিল। ওক পাশাপাশি মাহগানি শক্ত কাঠের মতো, তাই একজন গিটার ঘাড়ের মতো কিছুটা দেখার জন্য এটি কতক্ষণ সময় লাগে তা ঠিক করতে পারে।

ঘাড় কাঠ একটি কঠিন অংশ নয়। অনেক গিটার গলা একটি ট্রাস বার বলা একটি ইস্পাত রড অন্তর্ভুক্ত। এই রড স্ট্রিং এর টান বিরুদ্ধে কাঠ টান সাহায্য করে। লাল বিশেষ কোন ভিন্ন। ব্রায়ান পাশাপাশি হ্যারল্ড একটি ইস্পাত রড এক শেষ উত্তপ্ত, তারপর একটি লুপ মধ্যে এটি নিচু। লুপটি গিটারের শরীরের পাশে বোল্ট করা হয়েছিল, বাকি বারটি হেডস্টক শেষের দিকে ঘাড়ের সাথে রান করে।

ব্রায়ান মূলত গিটারটি আধা-শাব্দ হিসাবে পছন্দ করে, তাই তিনি ব্লক বোর্ডে অনুরণন চেম্বারগুলি খোদাই করেছিলেন। তিনি এমনকি গিটার শরীরের একটি f-helo করতে সংগঠিত। যদিও গিটারটি করা হলেও, তিনি নিজেকে মহাগনি ব্যহ্যাবরণে একটি গর্ত কাটাতে পারলেন না যা লাল বিশেষের বাইরের ত্বক তৈরি করে।

লালভ স্প্রিং ট্রেমোলো সিস্টেম সহ একটি এক্স-রে ভিউ দিয়ে লাল বিশেষ ওভারলেড
Tremolo.

রক গিটারবাদীরা একটি tremolo (বা vibrato) সিস্টেম প্রয়োজন। এটি “হ্যামি বার” যা স্ট্রিংগুলির উপর উত্তেজনা যুক্ত বা নিষ্কাশন করতে পারে, গিটারবাদীকে একবারে ছয়টি নোটকে বাঁকানোর জন্য সক্ষম করে। Guitars এ Tremolo সিস্টেমের সঙ্গে সমস্যা হল যে তারা একটি পরিষ্কার নিরপেক্ষ বিন্দুতে ফিরে আসে না যখন সঙ্গীতজ্ঞ নোটটি নমন করা হয়। এক বা একাধিক স্ট্রিং সুর আউট হবে। Fender সিঙ্ক্রোনাইজড Tremolo এই সমস্যা ছিল, পাশাপাশি সমস্যা সবসময় ঘর্ষণ নিচে এসেছিলেন।

ব্রায়ান পাশাপাশি হ্যারল্ড Tremolo সিস্টেমের উপর একটি মহান চুক্তি অতিবাহিত। তারা একটি tremolo testbed উত্পাদন গিটার-ইন অগ্রগতি গলায় ব্যবহার করে। জুটি চূড়ান্ত নকশা নিষ্পত্তি করার আগে তিনটি সংশোধন সঙ্গে গিয়েছিলাম। ঘর্ষণ সব সম্ভব পরিত্রাণ অর্জিত হয়। পুরো ট্রেমোলো অ্যাসেম্বলি একটি ছুরি প্রান্ত উপর rides, যা ব্রায়ান পাশাপাশি রান্নাঘরের এলাকা চুলা উপর কঠোর পরিশ্রমী যৌগিক ব্যবহার hardened। The strings trip in roller saddles. Brian made each of the rollers utilizing a hand drill as a kind of handbook lathe. The rollers aren’t captive — so a damaged string during a show implies a roller is bouncing around on stage somewhere. changing to a captive style would force Brian to modification his playing style, so he just keeps a healthy supply of spare rollers on hand. Overall, this was a groundbreaking design. In Brian’s own words “…everybody was stating I ought to have patented it, however patents are a pain in the neck, as well as why not share whatever with the world?”

The Red special body, showing the internals of the valve spring Tremolo system (Greg Fryer)
The nut, or headstock end of the strings, is likএকটি frictionless নকশা। লাল বিশেষ একটি শূন্য-fret ব্যবহার করে, তাই স্ট্রিং টিউন থাকার জন্য বাদাম স্পর্শ উপর নির্ভর করে না। এটা শুধু শূন্য fret মধ্যে একটি গাইড। এমনকি ঘর্ষণের সাথেও, টিউনটিতে স্ট্রিংগুলি ধরে রাখার জন্য এখনও যথেষ্ট শক্তি দিতে হবে, তবুও গিটারবাদীকে ট্রেমো বার ব্যবহার করার জন্য যথেষ্ট পরিমাণে থাকুন। অনেক tremolo সিস্টেম এই জন্য গিটার পিছনে টান স্প্রিংস ব্যবহার করে। ব্রায়ান পাশাপাশি হ্যারল্ড গিটার সামনে মাউন্ট কম্প্রেশন স্প্রিংস সঙ্গে গিয়েছিলাম। বিশেষত, তারা একটি মোটর সাইকেল থেকে ভালভ স্প্রিংস ব্যবহার করে। গল্পটি কে বলছে তার উপর নির্ভর করে, এটি একটি নর্টন বা 19২8 প্যান্থার মোটরসাইকেল। চাবুক বোতামের কাছাকাছি গিটারের নীচে দুটি গর্ত ব্রায়ানকে সাধারণ ব্যবস্থায় টান পরিবর্তন করতে সক্ষম করুন।

Tremolo হাত সম্ভবত লাল বিশেষ টুকরা সম্পর্কে সবচেয়ে কথা বলা হয়। হাত নিজেই একটি সাইকেল লাগেজ র্যাকের হাত থেকে নির্মিত হয়েছিল। রড এর ধারালো ধাতু শেষ লাল বিশেষ একটি অপ্রীতিকর অভিজ্ঞতা বাজানো হবে। ব্রায়ান তার মায়ের বুনন সরবরাহ চালানোর দ্বারা এটি সমাধান করে। একটি বড় বুনন সুচ, কাটা পাশাপাশি ঠিক যেমনটি ঠিক তেমনি, ট্রেমোলো আর্মের পরামর্শ হিসাবে কাজ করে।

সুইচ

লাল বিশেষ (গ্রেগ Fryer) বিস্তারিত বিস্তারিত
পিকআপ পরিবর্তনশীল সিস্টেমটি লাল বিশেষ এবং নিয়মিত গিটারগুলির মধ্যে সবচেয়ে আকর্ষণীয় পার্থক্যগুলির মধ্যে একটি। অনেক গিটার তিনটি বা তিনটি সেটিং সুইচ তিনটি পিকআপগুলির মধ্যে একটি নির্বাচন করতে থাকে। লাল বিশেষ ছয় সুইচ আছে। যখন লাল বিশেষ প্রথম নির্মিত হয়েছিল, তখন ব্রায়ান পিকআপ তারের জন্য বিভিন্ন কনফিগারেশনগুলি মূল্যায়ন করেছিল। পিকআপগুলি সমান্তরাল বা সিরিজের মধ্যে তারযুক্ত হতে পারে, সেইসাথে ফেজ বা ফেজের বাইরে তারযুক্ত হতে পারে। ব্রায়ান শুধুমাত্র এক বা দুটি কনফিগারেশনে নির্বাচন করতে পারেনি, তাই হ্যারল্ড একটি সুইচ ম্যাট্রিক্স তৈরি করেছিলেন যা তাকে আরও বেশি নমনীয়তা প্রদান করেছিল। Pickups সিরিজের মধ্যে তারযুক্ত হয়। সুইচগুলির শীর্ষ সারি (গিটারিস্ট ভিউ থেকে) তিনটি পিকআপের প্রতিটিটিকে অনুমতি দেয় বা শর্ট করে। সংক্ষিপ্ত দক্ষতার সাথে সেই পিকআপের জন্য একটি অন-অফ সুইচ হিসাবে কাজ করে। সুইচ নীচে সারি প্রতিটি পিকআপ polarity বিপরীত, ফেজ পরিবর্তন। বিভিন্ন মনে হয় ব্রায়ান বিভিন্ন গান প্রদর্শিত হয়েছে বলে মনে করা হয়েছে। এটি একটি সুরের সময় ব্রায়ানকে সংশোধন সেটিংসের জন্য অস্বাভাবিক নয় – যখন বোহেমিয়ান র্যাপসডি রেকর্ড করে তিনি কেবল প্রতিটি সুইচ সমন্বয় সম্পর্কে ব্যবহার করেন।

Pickups.

লাল বিশেষ প্রতিটি অংশ ট্রায়াল পাশাপাশি ত্রুটি একটি প্রক্রিয়া ছিল। এই গিটার পিছনে সত্য হ্যাকার আত্মা। অনেক ট্রায়াল প্রথমবার কাজ করে নি, তবে ব্রায়ান পাশাপাশি হ্যারল্ড তাদের লক্ষ্যে পৌঁছে না হওয়া পর্যন্ত তা মারধর করে। এই একটি উদাহরণ pickups হয়। পিকআপের সাথে ব্রায়ান এর পরীক্ষা তার ইজমন্ড গিটার দিয়ে শুরু হয়। তিনি আঞ্চলিক হার্ডওয়্যার দোকান থেকে কিছু গ্রহন চুম্বকীয় বাটন চুম্বক কিনেছিলেন। এই পিকআপ মূল উন্নত। হ্যারল্ড তারপর তাকে একটি কুণ্ডলী ঘুর মেশিন বিকাশের জন্য সহায়তা করেছিলেন, যা ব্রায়ানকে মাথার চারপাশে সূক্ষ্ম তামার তারের অগণিত বাতাসে ম্যানুয়ালি বাতাসে সক্ষম করে। এটি একটি বায়ু কাউন্টার একটি সাইকেল ওডোমিটার থেকে উন্নত ছিল।

লাল বিশেষ থেকে মধ্যম পিকআপের অভ্যন্তরীণ। (গ্রেগ ফ্রাইয়ার)
ব্রায়ান এখনো একটি এম্প্লিফায়ার ছিল না, তাই তিনি পরিবারের রেডিও মধ্যে প্লাগ। পিকআপ কাজ করেছে! তারা অত্যন্ত উজ্জ্বল শব্দ ছিল, তবে একটি ত্রুটি ছিল। নোটগুলি নমন করার সময়, ব্রায়ান আবিষ্কার করেছিলেন যে স্ট্রিংটি পিকআপ জুড়ে সরানো হিসাবে একটি অদ্ভুত শব্দ হবে। তিনি এটিকে ডিস্ক ম্যাগনেট মেরুগুলির উত্তর-দক্ষিণ পজিশনিংয়ে যুক্ত করেছিলেন। চুম্বক কাটা তার সরঞ্জামের বাইরে ছিল, সেইসাথে কাস্টমাইজড চুম্বক বাজেটের বাইরে ছিল। পিকআপগুলি কাজ করে, সেইসাথে এই মূল গ্যাজেটগুলি লাল বিশেষভাবে ব্যবহৃত হয়। অবশেষে, যদিও, ব্রায়ান স্ট্রিং নমন সমস্যা মেরামত ছিল। তিনি দোকানের দিকে অগ্রসর হন এবং সেইসাথে তিনটি পোড়া ট্রাই-সোনিক গিটার পিকআপ কিনেছিলেন। তিনি মাইক্রোফোনিক্স হ্রাসের জন্য ইপক্সিতে এইভাবে লেপা করেছিলেন এবং তারপর লাল বিশেষভাবে তাদের ইনস্টল করেছিলেন। এই সঠিক তিনটি pickups এখনও গিটার আজ বাস করে। এটি উল্লেখযোগ্য যে লাল বিশেষ উপর pickups একটি আশ্চর্যজনক পরিমাণ অপব্যবহার পেতে। এই প্লেকট্রামে ব্রায়ান এর বিকল্পের সাথে শেষ করার জন্য একটি দুর্দান্ত চুক্তি রয়েছে। অনেক গিটারিস্ট একটি প্লাস্টিকের পিক ব্যবহার করে। ব্রায়ান সবসময় একটি Sixpence মুদ্রা ব্যবহার করেছে। এটি তার শৈলী এবং শব্দটির একটি অবিচ্ছেদ্য অংশ, সেরেডেড প্রান্তটি নিশ্চিতভাবে পিকআপ কভারের একটি সংখ্যা।

বিল্ড পরে

ব্রায়ান 1985 সালে ফ্রেডি বুধের সাথে তার লাল বিশেষ পর্যায়ে থাকতে পারে
1960 এর দশকের প্রথম দিকে লাল বিশেষ গিটার সম্পন্ন হয়। ব্রায়ান তার ব্যান্ডে 1984 সালে হাসতে হাসতে হাসতে লাগল। 1970 এর দশকে রানী পর্যন্ত এটি ছিল না যে তিনি সত্যিই এটিকে আঘাত করেছেন। কারণ তারপর লাল বিশেষটি সারা বিশ্বেও অনেকগুলি শোগুলিতে খেলেছে। ব্রায়ান ব্যাকআপ করেছে, তবে তার প্রধান উপকরণ এখনও তার পাশাপাশি তার পিতা সেই সমস্ত বছর আগেও সেটি ঠিক একই।

কেউ বিশ্বাস করতে পারে যে এই হ্যান্ডক্র্যাফটেড যন্ত্র যেমন এটি রক্ষণাবেক্ষণের একটি টন প্রয়োজন হবে। এটি সক্রিয় করে যে লাল বিশেষ এত ভাল ছিল যে এটি কখনো একটি এমএ ছিল নাjor সমস্যা। প্রায় 40 বছর পর বিশেষটি তার বয়স দেখিয়েছিল, তাই 1998 সালে লাল বিশেষভাবে লুথিয়ার গ্রেগ ফ্রাইয়ারের সাবধানে হাত দিয়ে পুনর্নির্মাণ করা হয়েছিল। তার সাইটটি কাজটি সম্পন্ন করেছে, পাশাপাশি লাল বিশেষ অভ্যন্তরীণগুলির কিছু অসামান্য ছবি রয়েছে।

আপনি যদি লাল বিশেষ সম্পর্কে আরও অনেক কিছু পরীক্ষা করতে চান তবে অবশ্যই ব্রায়ান হতে পারে সেইসাথে সাইমন ব্র্যাডলি এর বই দ্বারা পরিদর্শন করুন। বইটি ব্রায়ান এবং হ্যারল্ডের পাশাপাশি হ্যারল্ডের কাছে বিস্তারিত জানায় – কেবলমাত্র লাল বিশেষ ডকুমেন্টে বিল্ডিংয়ের জন্য নয়। এই গিটার বিকাশের জন্য ব্যবহৃত প্রতিটি প্রক্রিয়ার উপর পূর্ণ-স্কেল মাত্রিক অঙ্কন এবং হস্তলিখিত রিপোর্ট অন্তর্ভুক্ত।