একটি 8-বিট পরিবহনটি টিটিএল

January 3, 2023 0 By pkdv

এ আর্কিটেকচার সিপিইউতে ট্রিগার করেছে যখন আমরা একটি মাইক্রোপ্রসেসরের ইন্টার্নেলগুলির সাথে পরিচিত হয়েছি, এটি অনেকগুলি সম্ভবত আমাদের 8-বিট CPUs এর প্রথম প্রজন্মের মতো কিছু দেখানো হবে 1970 এর দশকে। নিবন্ধন এবং কাউন্টারের পরিচিত গ্রুপ, একটি গাণিতিক এবং লজিক ইউনিট (আলু), এবং সংশ্লিষ্ট নিয়ন্ত্রণ যুক্তিযুক্ত একটি নির্দেশিকা ডিকোডার হবে। একটি জটিল নির্দেশ সেটটি আদর্শ ক্রমে সমস্ত বিভিন্ন ফাংশন করতে মার্শাল নিবন্ধক এবং আলুকে ডিকোডারকে কারণ করে। CPUs 1970 এর দশকে বিবেচনা করে অনেকগুলি উপায়ে সরানো হয়েছে, তবে 8080 এর ব্লক ডায়াগ্রামটি এখনও শিক্ষানবিশের জন্য একটি মৌলিক ভিত্তি সরবরাহ করে।

তাই যখন আমরা আপনাকে টিটিএল লজিক চিপগুলি ব্যবহার করে আরেকটি হোম-তৈরি CPU সম্পর্কে বলি, তখন আপনি এটি এই ভাল-পোষাকের পথ অনুসরণ করতে পারেন। সৌভাগ্যক্রমে যদিও হার্ডওয়্যার হ্যাকিং সম্প্রদায়টি আমাদের উপর বিস্ময়কর হওয়ার জন্য সর্বদা সক্ষম, এবং [szoothveres] তার নকশা দিয়ে ঠিক করেছে। এটি একটি ট্রান্সপোর্টের পরে এটি একটি নির্দেশ-সেট তৈরিকারী এবং এটি নির্দেশ করে যে এটি উপরে বর্ণিত প্রচলিত স্থাপত্য থেকে তীব্রভাবে বিভ্রান্ত করে। প্রতিটি নির্দেশনা প্রসেসরের বিভিন্ন শারীরিক ফাংশনগুলির মধ্যে একটি পদক্ষেপ, এবং ডেটাটিতে কাজ করা শারীরিক ফাংশনগুলি দ্বারা গণনা করা হয় কারণ এটি তাদের মধ্যে সরানো হয় এবং তাদের আউটপুটগুলি অন্যত্র স্থানান্তরিত হওয়ার জন্য প্রস্তুত হওয়ার ফলাফল উপস্থাপন করে। ফলটি এমন একটি কম্পিউটার যা নিজের পথে সুন্দরভাবে সহজ, যদিও কিছু অসঙ্গতিপূর্ণতা এবং কিছু হার্ডওয়্যার ফাংশনের অভাবের ব্যয় আমাদের অনেক বেশি প্রচলিত প্রসেসরগুলিতে অনুমোদিত।

এই নির্মাতা স্ট্রিপবোর্ডের একটি টুকরা উপর নির্মিত হয়েছে, এবং প্রদর্শন, কীপ্যাড, এবং একটি মডেম সঙ্গে একটি সহগামী বোর্ড আছে। একটি ATMEGA8 মাইক্রোকন্ট্রোলারের উপর ভিত্তি করে একটি ছোট্ট বোর্ড রয়েছে যা দ্রুত প্রোগ্রাম লোড করার ফাংশন সঞ্চালন করে এবং কোডটি লোড হওয়ার পরে মুছে ফেলা যেতে পারে। সফ্টওয়্যারটি একটি সি-এর মতো ভাষা এএন-তে লেখা যেতে পারে যা তার GitHub রেপোজিটরিতে কম্পাইলার ব্যবহার করে কম্পাইল করা হয়েছে এবং তিনি অপারেশনে একটি ইউটিউব ভিডিও তৈরি করেছেন। এই প্রকল্পটি এই সামান্য অস্বাভাবিক স্থাপত্যের প্রবর্তনের জন্য গভীরতার মাধ্যমে গভীরভাবে পড়ার যোগ্য।

আমরা আপনাকে বছর ধরে 74 টিটিএল লজিক CPUs এনেছি, কিন্তু আশ্চর্যজনকভাবে এইটি প্রথম একক-নির্দেশনা নকশা নয়।