হ্যাকডে জিজ্ঞাসা করুন: এই বায়ু কণা সেন্সর কীভাবে কাজ করে?

February 21, 2023 0 By pkdv

হার্ডওয়্যার থেকে বেরিয়ে আসছে [ড। পিটার Jansen] এর ল্যাব আপনি কল্পনা করতে পারেন craziest স্টাফ। তিনি পাতলা পাতলা কাঠের বাইরে একটি সিটি স্ক্যানার, পাশাপাশি একটি এমআরআই মেশিনটি অনেকের মধ্যে, এনামেল ওয়্যারের অনেকগুলি পালাও তৈরি করেছেন। সম্ভবত তার সুপরিচিত বিকাশ তার ট্রিকোডার – একটি বাস্তব, সমস্ত সেন্সিং গ্যাজেট [জিন রডডেনবেরি] এর নামটি ব্যবহার করার জন্য অনুমতি নিয়ে। [পিটার] এর TricOroder প্রথম হ্যাকডে পুরস্কারের জন্য ফাইনালিস্টগুলির মধ্যে একটি ছিল, তবে এর অর্থ এই নয় যে সে তার উপর কাজ বন্ধ করে দিয়েছে। সেন্সর সর্বদা ভাল হচ্ছে, পাশাপাশি 23rd শতাব্দীতে কিছুদিনের মধ্যে, তিনি একটি ছোট হাত ধরে ডিভাইসের ভিতরে একটি নিউট্রিনো আবিষ্কারক আকৃতির করতে সক্ষম হবেন।

নতুন সেন্সরগুলির মধ্যে একটি [পিটার] এর সাথে কাজ করছে MAX30105 এয়ার কণা সেন্সর। এই চিপ স্টেটের জন্য বিজ্ঞাপনের উপকরণ এটি ধোঁয়া ডিটেক্টরগুলির পাশাপাশি অ্যালার্মগুলি বাতিল করার জন্য ডিজাইন করা হয়েছে, তবে এটি সত্যিই সবচেয়ে ছোট ধুলো এবং বাজারে কণা সেন্সরগুলির মধ্যে একটি। যদি আপনি একটি হ্যান্ডহেল্ড গ্যাজেটটি ধুলো সনাক্ত করতে চান তবে এটি আপনি যে চিপটি খুঁজছেন তা হওয়া উচিত।

দুর্ভাগ্যবশত, ম্যাক্সিম খুবই হচ্ছে, এই কণা সেন্সর কীভাবে কাজ করে সে সম্পর্কে অত্যন্ত আঁটসাঁট পোশাক। কাঁচা কণা গণনা এবং সেইসাথে অন্তর্নিহিত অ্যালগরিদমগুলিতে অ্যাক্সেস লাভের একটি পদ্ধতি রয়েছে, সেইসাথে ম্যাক্সিম তৃতীয় পক্ষের পরিবেশকের সাথে সেই অ্যালগরিদমগুলি সরবরাহ করতে ইচ্ছুক। এটি ঠিক নয় যে আমরা এখানে প্রায় কীভাবে কাজ করি, তাই [পিটার] কয়েক ঘন্টা ডেটা সংগ্রহ করার জন্য একটি মার্জিত কণা সেন্সরের সাথে কাউকে সন্ধান করছে যাতে সে এই চিপের জন্য ড্রাইভার বিকাশ করতে পারে।

এখানে আমরা MAX30105 এয়ার কণা সেন্সর সম্পর্কে কী বুঝি। এই চিপের (লাল, আইআর, পাশাপাশি সবুজ) এর মধ্যে তিনটি LEDs রয়েছে, সেইসাথে গ্লাসের একটি টুকরা নীচে একটি অপটিক্যাল সেন্সর রয়েছে। চিপটি LEDs ড্রাইভ, হালকা ধোঁয়া কণা বন্ধ দেখায়, পাশাপাশি অপটিক্যাল সেন্সর প্রবেশ করে। সেখানে থেকে, ম্যাজিক অ্যালগরিদম একটি কণা গণনা অনুরূপ একটি সংখ্যা মধ্যে এটি চালু। [পিটার] এর hackaday.io এই প্রকল্পের জন্য এই সেন্সর থেকে বেরিয়ে আসা ডেটাতে ডেটা, গণিত, সেইসাথে পরিসংখ্যান রয়েছে। তিনি একইভাবে অন্যান্য কণা সেন্সর (DSM51A এবং তীক্ষ্ণ সেন্সর) এর সাথে এই সেন্সর তুলনা করার জন্য একটি পরীক্ষা রিগ তৈরি করেছিলেন। Maxim সেন্সর থেকে তথ্য ভাল দেখায়, তবে এটি একটি tricorder জন্য যথেষ্ট যথেষ্ট নয়। এই যেখানে আপনি, হে হ্যাকডে পরিদর্শক, আসা।

[পিটার] একটি পরীক্ষার্থী এই ম্যাক্সিম সেন্সরের সাথে কয়েক ঘন্টা মূল্যের ডেটা সংগ্রহের জন্য একটি মার্জিত কণা সেন্সরতে অ্যাক্সেস লাভের সাথে কারো সন্ধান করছে। যখন এটি করা হয়, তখন কয়েকটি পরিসংখ্যানগত পরীক্ষা এই সেন্সরের জন্য ড্রাইভার বিকাশের কাজটি নিশ্চিত করার জন্য যথেষ্ট পরিমাণে পরিসংখ্যানগত পরীক্ষা যথেষ্ট হওয়া উচিত। তারপরে, [পিটার] এই সেন্সরের সাথে প্রায় খেলতে সক্ষম হবেন এবং আদর্শভাবে একটি অত্যন্ত সাশ্রয়ী মূল্যের করে তুলতে সক্ষম হবেন তবে অত্যন্ত সুনির্দিষ্ট বায়ু কণা সেন্সর যা আপনার দোকানের প্রাচীরে ঝুলন্ত করা উচিত।